মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st অক্টোবর ২০১৮

সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের নতুন চুক্তি


প্রকাশন তারিখ : 2017-05-07

চলতি বছর সৌদি আরব থেকে ইউরিয়া সার আমদানি করবে বাংলাদেশ। সম্প্রতি দেশটির রাজধানী রিয়াদে বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে এ-সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশ রসায়ন শিল্প করপোরেশন (বিসিআইসি) ও সৌদি আরবের বিখ্যাত সার ও রাসায়নিক দ্রব্য উৎপাদনকারী প্রতিষ্ঠান সৌদি অ্যারাবিয়া বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (সাবিক) মধ্যে ওই চুক্তি হয়েছে।

চুক্তি অনুযায়ী, ২০১৭ সালে সৌদি আরবের ওই প্রতিষ্ঠানের কাছ থেকে পাঁচ লাখ টন ইউরিয়া সার কিনবে বাংলাদেশ। চুক্তিতে বিসিআইসির চেয়ারম্যান মোহাম্মদ ইকবাল ও সাবিকের মহাব্যবস্থাপক আবদুল নাসের আহমেদ আল-বাবতাইন স্বাক্ষর করেন।

রিয়াদে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক কাউন্সিলর মোহাম্মদ আবদুল হাসান এ চুক্তির বিষয়ে আরব নিউজকে বলেন, সৌদি বাংলাদেশ দ্বিপক্ষীয় বাণিজ্য উন্নয়নে এটি বড় ধরনের অগ্রগতি। বর্তমানে দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ১১০ কোটি মার্কিন ডলার। তিনি বলেন, ‘আমরা সৌদি আরবে প্রায় ২৫ কোটি মার্কিন ডলার মূল্যের পণ্য রপ্তানি করি। অন্যদিকে সৌদি আরব থেকে আমাদের আমদানির পরিমাণ ৮৫ কোটি মার্কিন ডলার। বর্তমানে বাংলাদেশে অপরিশোধিত তেল, সার ও পেট্রো-কেমিক্যাল রপ্তানি করে সৌদি আরব। বাংলাদেশ থেকে তৈরি পোশাক, মাছ, চামড়াজাত পণ্য ও খাদ্য আমদানি করে রিয়াদ।’

দূতাবাস কর্মকর্তা মোহাম্মদ আবদুল হাসান বলেন, সৌদিতে বাংলাদেশি মানসম্পন্ন ওষুধশিল্পের বাজার তৈরির চেষ্টা চলছে। বর্তমানে বাংলাদেশের ৩৮টি কোম্পানি যুক্তরাষ্ট্রসহ ৯০টি দেশে ওষুধ রপ্তানি করছে।


Share with :

Facebook Facebook